আইডিএফ এর ২৮তম বার্ষিক সাধারণ সভা গত ২৫-০৬-২০২২ তারিখ, শনিবার, বিকেল ৫.০০ ঘটিকায় আইডিএফ কৃষি প্রশিক্ষণ কেন্দ্র, মাটিরাঙ্গা, খাগড়াছড়িতে অনুষ্ঠিত হয়। সভায় অনলাইন (Zoom Apps) এর মাধ্যমে সভাপতিত্ব করেন সংস্থার সাধারণ পরিষদ ও নির্বাহী পরিষদের সভাপতি প্রফেসর ড. মাহমুদুল আলম। সভার আলোচ্য সূচি ছিল- ১) মাননীয় সভাপতির স্বাগত বক্তব্য, ২) শোক প্রস্তাব, ৩) বিগত ২৭তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী উপস্থাপন ও অনুমোদন, ৪) বিগত ২৭তম বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্তের বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা, ৫) বার্ষিক অগ্রগতির প্রতিবেদন (জুলাই ২০২১ হতে জুন ২০২২), ৬) বার্ষিক প্রতিবেদন ২০২১ উপস্থাপন ও অনুমোদন, ৭) অডিট রিপোর্ট অনুমোদন (২০২০-২১) ও অডিটর নিয়োগ (২০২১-২২, ২০২২-২৩ ও ২০২৩-২৪), ৮) পরিকল্পনা ও বাজেট ২০২২-২৩ উপস্থাপন ও অনুমোদন, ৯) ২০২২ সনের জেনারেল বডি অনুমোদন, ১০) বিবিধ।

সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জনাব মোঃ জাবের হোসেন চৌধুরী এবং পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন জেনারেল বডির সম্মানিত সদস্য জনাব লালন কান্তি চাকমা। সভাপতি মহোদয় তাঁর সূচনা বক্তব্যে পদ্মা সেতুর সফলতার কথা বলে শুরু করেন।

সভার কার্যক্রমের শুরুতে মাননীয় নির্বাহী পরিচালক জনাব জহিরুল আলম সংস্থার সদস্য, কর্মকর্তা/কর্মচারীবৃন্দ এবং তাদের আত্মীয়-স্বজন যারা মৃত্যুবরণ করেছেন তাদের উদ্দেশ্যে শোক প্রস্তাব পাঠ করেন। এরপর ২৭তম বার্ষিক সাধারণ সভার সিদ্ধান্ত ও বাস্তবায়ন নিয়ে আলোচনা করা হয়। মাননীয় নির্বাহী পরিচালক বলেন, ২০২০ সনের জেনারেল বডির তালিকা জেনারেল রেজিস্ট্রেশন কর্তৃপক্ষ ‘জয়েন্ট স্টক কোম্পানিজ এন্ড ফার্মস’ এর অনুমোদন নেয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এখনও প্রক্রিয়াধীন রয়েছে। সংস্থার পরিচালক (ঋণ কর্মসূচি) বার্ষিক অগ্রগতির প্রতিবেদন (জুলাই ২০২১ হতে জুন ২০২২ পর্যন্ত) উপস্থাপন করেন। এ প্রতিবেদনের Overdue Reducing (crore)- এ শতকরা সম্পর্কিত পয়েন্টটি পরবর্তীতে রিভিউ করে উপস্থাপন করা হবে বললেন মাননীয় নির্বাহী পরিচালক। এরপর তিনি সোলার, স্বাস্থ্য কর্মসূচি, আপদকালীন তহবিল, আইডিএফ স্কুল এন্ড কলেজ, আইডিএফ কৃষি প্রশিক্ষণ কেন্দ্র, ইন্টিগ্রেটেড ফার্ম, কৃষি ও প্রাণিসম্পদ কর্মসূচি, সমৃদ্ধি ও প্রবীণ কর্মসূচি ইত্যাদি সম্পর্কিত মাননীয় সভাপতি ও সম্মানিত জেনারেল বডি সদস্যের বিভিন্ন প্রশ্নের উত্তরে সুচিন্তিত ও প্রজ্ঞাপূর্ণ জবাব প্রদান করেন। সংস্থার কোষাধ্যক্ষ, জেনারেল বডির সম্মানিত সদস্য ও LEAN প্রকল্পের ফোকাল পার্সন জনাব জওহর লাল দাশ LEAN প্রকল্প সম্পর্কে বলেন। উক্ত প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার জনাব আলো প্রিয় চাকমা প্রকল্প সম্পর্কে বিভিন্ন তথ্যাবলী সভায় উপস্থাপন করেন। এরপর সংস্থার পরিচালক (ঋণ কর্মসূচি) ও SEP প্রকল্পের ফোকাল পার্সন জনাব মোঃ সেলিম উদ্দীন SEP সম্পর্কে বিভিন্ন তথ্যাবলী সভায় তুলে ধরেন।

মাননীয় সভাপতি ও সম্মানিত সদস্যগণ বার্ষিক প্রতিবেদন-২০২১ পড়ে রিভিউ জানাবেন উল্লেখ করেন। সভার মাননীয় সভাপতি ও সম্মানিত সদস্যসহ সকলের সর্বসম্মতিতে ২০২১-২২ হতে ২০২৩-২৪ অর্থবছরের অডিট কার্যক্রম পরিচালনার জন্য Irshadullah Patwary & Co.-কে অডিটর নিয়োগ এর সিদ্ধান্ত গৃহীত হয়। সংস্থার ঋণ কর্মসূচির পরিকল্পনা ও বাজেট ২০২২-২৩ উপস্থাপন করেন পরিচালক (ঋণ কর্মসূচি) জনাব মোঃ সেলিম উদ্দীন। তাঁর উপস্থাপনার শেষে মাননীয় নির্বাহী পরিচালক বলেন, দেশের পাশাপাশি বৈদেশিক ঋণ এর জন্যে যোগাযোগ করা হচ্ছে। এরপর মাননীয় সভাপতি সন্ধ্যা ৭.৪৫ ঘটিকায় ২৮তম বার্ষিক সাধারণ সভার সমাপ্তি ঘোষণা করেন।

সভার পরিসমাপ্তির পর সন্ধ্যা ৮.০০ ঘটিকায় জেনারেল বডির সম্মানিত সদস্যদের উপস্থিতিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কন্ঠশিল্পী ও তবলাবাদক জনাব অরুণ শর্মার নেতৃত্বে ৩ জন কন্ঠশিল্পী তাদের অসাধারণ গায়কীতে গুণমুগ্ধ দর্শকদের মাতিয়ে রাখেন সম্পূর্ণ সঙ্গীত-সন্ধ্যায়।