suborno_joyonty 2022-11-14T15:09:19+06:00

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী কর্ণার

আভিধানিক ভাষায়, “সুবর্ণ জয়ন্তী” শব্দটি মুলত কোনো ঘটনার ৫০ বছরপূর্তীকে নির্দেশ করে। বাংলাদেশে ১৯৭১ সালে ২৬ মার্চ থেকে ১৬ ডিসেম্বর নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে পাকিস্তানের কাছ থেকে ১৬ ডিসেম্বর ১৯৭১ চড়ান্ত বিজয় অর্জন করে। বাংলাদেশের স্বাধীনতার “সুবর্ণ জয়ন্তী” হলো বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৫০ বছরপূর্তি পালনের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক ঘোষিত একটি বার্ষিক পরিকল্পনা। সরকার ২৬ মার্চ ২০২১ থেকে ১৬ ডিসেম্বর ২০২১ পর্যন্ত স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী পালনের ঘোষণা দিয়েছে। এরই সঙ্গে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে মুজিব বর্ষও পালিত হবে।

আইডিএফ প্রধান কার্যালয়,শাখা অফিস এবং বিভিন্ন প্রকল্প গুলো হতে  যথাযোগ্য মর্যাদায় স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ,শিশু দিবস ও জাতীয় শোক দিবস  উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। করোনা পরিস্থিতি বিবেচনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে এইসব কর্মসূচি পালন করা হয়।

এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে , যেদিন বাংলাার কৃষক-মজুর ও দু:খী মানুষের সকল দু:থের অবসান হবে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
আইডিএফ বান্দরবান এরিয়ার উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী  উদযাপন:

বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গিকার,সকল শিশুর সমান অধিকার,প্রতিপাদ্যকে সামনে রেখে আইডিএফ বান্দরবার এরিয়ার পিকেএসএফ কৈশোর কর্মসূচির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদযাপন উপলক্ষে  সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা,জেলা প:রিষদ সদস্য,বান্দরবান পার্বত্য জেলা,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আজিজুল হক,শাখা ব্যবস্থাপক,বালাঘাটা শাখা,আইডিএফ।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব তসলিম রেজভী,এরিয়া ম্যনেজার,বান্দরবান এরিয়া,আইডিএফ । এসময় আরো উপস্থিত ছিলেন আইডিএফ কৃষি কর্মকর্তা রাকিব হাসান ও প্যরামেডিক কর্মকর্তা রুপন দাশ। দিবস উপলক্ষে ছোটদের মার্বেল দৌড় প্রতিযোগিতা,নৃত্য,কবিতা আবৃত্তি ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।অনুষ্ঠানে অংশ গ্রহণ করে ক্লাস্টারের কাসেম পাড়া কিশোর ক্লাব,হাফেজঘোনা কিশোর ক্লাব,মুসলিম পাড়া কিশোরী ক্লাব ও কাসেম পাড়া কিশোরী ক্লাবের সদস্যবৃন্দ ও অভিভাবক বৃন্দ।অনুষ্ঠান শেষে অতিথি বৃন্দ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন। অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন মোঃশফি আলম,প্রোগ্রাম অফিসার(কৈশোর কর্মসূচি)।

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচি রাঙ্গামাটি ক্লাস্টারের উদ্যোগে মহান স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও বসন্ত উৎসব উদযাপন:

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচি রাঙ্গামাটি ক্লাস্টারের উদ্যোগে মহান স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী ও বসন্ত উৎসব উদযাপন উপলক্ষে সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে সাংস্কৃতিক ও ক্রীড়া প্রতিযোগিতার অংশ হিসেবে দেশাত্ববোধক গান,নৃত্য,আবৃত্তি, মোরগ লড়াই,বস্তা দৌঁড়, অংক দৌঁড়,বল নিক্ষেপ,দড়ি লাফ,হাড়ি ভাঙ্গা ও সুই সুতা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মহিউদ্দীন কায়সার, ফোকাল পার্সন,কৈশোর কর্মসূচি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মুহসিন মাসুদ, এরিয়া ম্যনেজার, রাঙ্গামাটি এরিয়া, আইডিএফ, জনাব মুশফিকা হোসাইন নাম্মী, প্রচার ও প্রকাশনা কর্মকর্তা, জনাব দেলোয়ার হোসেন,শাখা ব্যবস্থাপক,রাঙ্গসমাটি শাখা, মোঃ সবুজ, শাখা ব্যবস্থাপক, বনরুপা শাখা, মো: শফি আলম,প্রোগ্রাম অফিসার( কৈশোর কর্মসূচী) ।অনুস্থানে অংশগ্রহণ করেন ক্লাস্টারের ভেদভেদী কিশোরী ক্লাব,মানিকছড়ি কিশোর কিশোরী ক্লাব,পুরানপাড়া কিশোর কিশোরী ক্লাব,বিহারপুর কিশোরী ক্লাব,আসামবস্তী কিশোরী ক্লাব,গর্জনতলী কিশোরী ক্লাব,পর্যটন এলাকা কিশোরী ক্লাব,চক্রপাড়া কিশোর ক্লাব,লেমুছড়ি কিশোর ক্লাবের কিশোর কিশোরী ও অভিভাবক বৃন্দ। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন খাজা গোলাম ছামদানী, সিনিয়র প্রোগ্রাম অফিসার( কৈশোর কর্মসূচী)।সার্বিক পরিচালনা করেন রমিতা তঞ্চঙ্গ্যা,প্রোগ্রাম অফিসার(কৈশোর কর্মসূচি)।আইডিএফ।

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন :

ভার্চুয়াল পদ্ধতিতে জুম সফটওয়ারের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করেছে আইডিএফ। প্রতি বছর আইডিএফ যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে দিবসটি পালন করে। চলতি বছর করোনা ভাইরাস মহামারীর কারণে ভার্চুয়াল মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে শোক দিবসের অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সংস্থার উপ-নির্বাহী পরিচালক জনাব নিজাম উদ্দীন এর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন আইডিএফ এর সম্মানিত প্রতিষ্ঠাতা সদস্য জনাব অধ্যাপক শহীদুল আমিন চৌধুরী। আইডিএফ প্রধান কার্যালয় থেকে পরিচালিত উক্ত অনুষ্ঠানে আইডিএফ এর সকল শাখা ও আঞ্চলিক কার্যালয়ের সকল কর্মকর্তা ও কর্মচারী গণ যুক্ত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলওয়াত করেন যোনাল ম্যানেজার জনাব শাহ আলম। জাতীয় শোক দিবস অনুষ্ঠানে বঙ্গবন্ধুর স্মৃতিচারণ এবং তাঁর জীবন ও কর্মের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরা হয়।

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস পালন উপলক্ষ্যে সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ:

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচির আওতায় বোয়ালখালী ক্লাস্টারের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস পালন উপলক্ষে ১৬/১২/২১ ইং তারিখ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ করা হয়।এসময় শ্রদ্ধা নিবেদনে অংশগ্রহণ করেন আইডিএফ প্রবীন কর্মসূচির সভাপতি ও সদস্যবৃন্দ এবং ইমাম নগর কিশোর ক্লাব এর সদস্যগন।সার্বিক ব্যবস্থাপনায়  ছিলেন আসমা সাদেকা সাবাহ সিনিয়র প্রোগ্রাম অফিসার(কৈশোর কর্মসূচি) ।

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচির আওতায় সাতকানিয়া ক্লাস্টারের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে ১৬/১২/২১ ইং সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে পুস্পস্তবক অর্পণ করা হয়।সাতকানিয়া উপজেলা প্রশাসন কর্তৃক নির্ধারিত স্থানে পুষ্প অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা জানানো হয়।এসময় উপস্থিত ছিলেন সাতকানিয়া পৌরসভার মেয়র জনাব মোহাম্মদ জোবায়ের।শ্রদ্ধা নিবেদনে অংশগ্রহণ করেন চরপাড়া কিশোর ক্লাবের সদস্যবৃন্দ।

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচির আওতায় ১৬/১২/২০২১ ইং তারিখ রাঙ্গামাটি ক্লাস্টারের উদ্যেগে বিজয়ের সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে বর্ণ্যাঢ্য র্্যালীর মধ্যে দিয়ে রাঙ্গামাটি জেলা প্রশাসন কতৃক নির্ধারিত কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।এই সময় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি লেকার্স পাবলিক স্কুল এণ্ড কলেজের সিনিয়র শিক্ষক জনাব লিটন দেব, আইডিএফ রাঙ্গামাটি শাখার শাখা ব্যবস্থাপক জনাব মো:দেলোয়ার হোসেন, বনরুপা শাখার শাখা ব্যবস্থাপক জনাব মো: সবুজ ও ক্লাবের সদস্যবৃন্দ।সার্বিক পরিচালনায় রমিতা তঞ্চঙ্গ্যা,প্রোগ্রাম অফিসার (কৈশোর কর্মসূচি) আইডিএফ।

আইডিএফ পিকেএসএফ কৈশোর কর্মসূচি বান্দরবান ক্লাস্টারের উদ্যোগে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে ১৬/১২/২১ইং সকল শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।বান্দরবান জেলা প্রশাসন কতৃক নির্ধারিত স্মৃতিসৌধে পুষ্প অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা জানানো হয়।শ্রদ্ধা নিবেদনে অংশগ্রহণ করে ক্লাস্টারের কাসেম পাড়া কিশোর ও কিশোরী ক্লাব,হাফেজঘোনা কিশোর ক্লাব ও মুসলিম পাড়া কিশোরী ক্লাবের কিশোর কিশোরী বৃন্দ। সার্বিক পরিচালনায় মোঃশফি আলমপ্রোগ্রাম অফিসার(কৈশোর কর্মসূচি), বান্দরবান ক্লাস্টার।

Contact Info

House # 20, Avenue # 02, Block D, Mirpur- 2, Dhaka-1216

Phone: +8802-55075380, 55075381

Mobile: 01711-244356